রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

সুপ্রিয় বন্ধুরা আশাকরি সবাই অনেক ভালো আছে, তোমাদের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ এর ভর্তি নোটিশ ও আবেদন যোগ্যতা । রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট admission.ru.ac.bd ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে । আজকে আমরা রাবি আবেদন যোগ্যতা, ভর্তি পরীক্ষার মানবন্টন , আসন সংখ্যাসহ অন্যান্য ভর্তি তথ্য নিয়ে বিস্তারিত আলোচনা করব।

সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি সার্কুলার দেখতে এখানে ক্লিক করুন:

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২১-২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের রাজশাহী বিভাগে অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের রাজশাহী বিভাগে অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়। এটি দেশের একমাত্র স্বয়ংসম্পূর্ণ বিশ্ববিদ্যালয় ও ডিজিটাল ক্যাম্পাস। ১৯৫৩ সালের ৬ জুলাই এটি প্রতিষ্ঠিত হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৩৬ হাজার৷ প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত এই বিশ্ববিদ্যালয়টি রাজশাহী বিশ্ববিদ্যালয় রেলওয়ে স্টেশন ও ঢাকা-রাজশাহী মহাসড়কের পাশে রাজশাহী শহর থেকে ৫ কিলোমিটার দূরে অবস্থিত৷

বিশ্ববিদ্যালয়টির ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৪-২৭ জুলাই পর্যন্ত ৩টি ইউনিটে আলাদাভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। প্রতিটি ইউনিটের পরীক্ষা চারটি শিফটে অনুষ্ঠিত হবে। আগামী ২৫ মে থেকে ৯ জুন পর্যন্ত ভর্তি-ইচ্ছুকেরা প্রাথমিক আবেদন গ্রহণ করতে পারবেন। নির্বাচিত প্রার্থীদের ১৫-২৮ জুনের মধ্যে চূড়ান্ত আবেদন করতে হবে।

 

ভর্তির বিষয়ক গুরুত্বপূর্ণ তারিখ ও তথ্যসমূহ
প্রাথমিক আবেদন : ২৫ মে থেকে ৯ জুন ২০২২

চূড়ান্ত আবেদন : ১৫ থেকে  ২৮ জুন ২০২২

প্রাথমিক আবেদন ফি : ৫৫ টাকা

চূড়ান্ত আবেদন ফি : ১১০০/- টাকা

প্রবেশ পত্র : 

ভর্তি পরীক্ষা : ২৫,২৬ ও ২৭ জুলাই ২০২২

আবেদনের ঠিকানা : admission.ru.ac.bd

 

ভর্তি পরীক্ষার সময়সূচী

ভর্তি পরীক্ষা উপকমিটির এক সভায় সিদ্ধান্ত হয় যে, রাবি ভর্তি পরীক্ষা ২০২২ তিন ইউনিটের মোট চারটি শিফটে অনুুষ্ঠিত হবে । প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার ভর্তিচ্ছু অংশগ্রহন করতে পারবেন ।

তারিখ ইউনিট
২৫ জুলাই ২০২২ সি ইউনিট (বিজ্ঞান)
২৬ জুলাই ২০২২ এ ইউনিট (মানবিক)
২৭ জুলাই ২০২২ বি ইউনিট (ব্যবসায়)

আবেদনের যোগ্যতা

রাজশাহী বিশ্ববিদ্যালয় ১ বর্ষ স্নাতক সম্মান ভর্তির প্রাথমিক আবেদনের জন্য শিক্ষার্থীদের কিছু আবেদন যোগ্যতা পূরণ করতে হবে নতুবা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না।

২০২১ সালের এইচএসসি (HSC)/ সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ (প্রাক), বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভকেশনাল), A Level এবং অন্যান্য সমমান পরীক্ষায় [এইচএসসি সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদন সাপেক্ষ] উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। সনাতন পদ্ধতিতে ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন করতে পারবে না। কেবল বিএফএ (প্রাক)ও ডিগ্রীপ্রাপ্ত শিক্ষার্থীদের ফলাফল এখনও সনাতন পদ্ধতিতে হওয়ায় তাদের আবেদন গ্রহনণযোগ্য হবে, তবে তাদের মার্কশিট/ সার্টিফিকেট থাকতে হবে।

A ইউনিট (মানবিক বিভাগ)  মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র A ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/ সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে।
B ইউনিট (বানিজ্য বিভাগ)  বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র B ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।
C ইউনিট (বিজ্ঞান বিভাগ)   বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র C ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ  ৮.০০ থাকতে হবে।
জিসিই O লেভেল  পরীক্ষায় ৫টি বিষয়ে এবং  A  লেভেল  পরীক্ষায় অন্ততঃ  ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে  ৪টি বিষয়ে কমপক্ষে B গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে C গ্রেড  পেতে হবে। O লেভেল, A লেভেল এবং ইংলিশ ভার্সন (ন্যাশনাল কারিকুলাম) পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজীতে অনুবাদ করা হবে। ইংরেজী প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে তাঁর Application ID ও মোবাইল নম্বর উল্লেখসহ — ২০২২ তারিখের মধ্যে অবশ্যই ইমেইল (ru_admission@ru.ac.bd) -এর মাধ্যমে জানতে হবে।

 

সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি সার্কুলার দেখতে এখানে ক্লিক করুন:

 

পরীক্ষা পদ্ধতি ও নাম্বার বন্টন

১০০ নম্বরের  MCQ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় হবে ১ ঘন্টা। প্রতিটি ইউনিটে ৮০ টি প্রশ্ন থাকবে । তবে কোন ইউনিটে কোন কোন বিষয়ে পরীক্ষা হবে তা খুব শীঘ্রই জানানো হবে ।

এমসিকিউ পরীক্ষা ১০০ নম্বর
পাশ নম্বর ৪০ নম্বর
প্রতি ৫ টি ভুল উত্তরের জন্য নম্বর কর্তন ১ নম্বর

এছাড়া ইউনিট/ বিভাগ/ ইনস্টিটিউট কর্তৃক আরোপিত শর্ত প্রযোজ্য হবে। পরীক্ষার হলে কোন ধরণের ইলেকট্রনিক ডিভাইস যেমনঃ মোবাইল ফোন, হেডফোন, ক্যালকুলেটর, মেমোরিযুক্ত ঘড়ি ইত্যাদি সঙ্গে আনা যাবে না।

 

ইউনিট পরিচিতি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ইউনিট সংখ্যা কমিয়ে ৩টিতে নামিয়ে আনা হয়েছে ।

ইউনিট- A :  কলা অনুষদ , আইন অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ: চারুকলা অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট

ইউনিট- B : বিজনেস স্টাডিজ অনুষদ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট।

ইউনিট- C : বিজ্ঞান অনুষদ জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ কৃষি অনুষদ এবং প্রকৌশল অনুষদ

মেধাক্রম নির্বাচন

MCQ পরীক্ষার ফলাফলের মেধাক্রমের ভিত্তিতে প্রতিটি ইউনিটের আসন সংখ্যার ১০ গুন পরীক্ষার্থীর লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে। সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের (আসন সংখ্যার ১০ গুন) MCQ ও লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের যােগফলের ভিত্তিতে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে। চূড়ান্ত ফলাফলের মেধাক্রম অনুযায়ী পরীক্ষার্থীরা ভর্তির সুযােগ পাবে।

 

ভর্তির প্রাথমিক সার্কুলার

চূড়ান্ত আবেদন যোগ্যতা

২০২১-২০২২ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) এর জন্য চূড়ান্ত আবেদনকারী নির্ধারণ করা হয়েছে। প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এ চূড়ান্ত আবেদনকারী নির্ধারণ করা হয়েছে। ১ম পর্যায়ে প্রতিটি Unit-এর বিভিন্ন শাখায় চূড়ান্ত আবেদনের জন্য প্রয়োজনীয় সংখ্যক আবেদনকারী নির্বাচনে ব্যবহৃত সর্বনিম্ন GPA নিচে দেওয়া হলোঃ

ইউনিট বিজ্ঞান মানবিক ব্যবসায় শিক্ষা
৫.০০ ৪.৪৩ ৪.৯২
বি ৫.০০ ৪.৫০ সকল আবেদনকারী
সি ৫.০০ ৫.০০ ৪.৯২

চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে ০৩টি পর্যায়ে। নিম্নে চূড়ান্ত আবেদনের সময়সীমা দেওয়া হলো। প্রতিটি পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীকে অবশ্যই নির্ধারিত সময়ের মধ্যে চূড়ান্ত আবেদন সম্পন্ন করতে হবে। অন্যথায়, উক্ত শিক্ষার্থী আর আবেদনের সুযোগ পাবেন না।

বিশেষ কোটায় আসন সংখ্যা

  • ক্ষুদ্র নৃ-গোষ্ঠি – ৫০ টি (প্রতি সাব্জেক্টে সর্বোচ্চ ২ টি )
  • শারীরিক প্রতিবন্ধী – ৫০ টি  (প্রতি সাব্জেক্টে সর্বোচ্চ ২ টি )
  • মুক্তিযোদ্ধা – প্রতি সাব্জেক্টের আসন সংখ্যার ৫ %
  • পোষ্যকোটা – প্রতি সাব্জেক্টের আসন সংখ্যার ৫ %
  • বি কে এস পি – শারীরিক শিক্ষা ও বিজ্ঞান বিভাগের আসন সংখ্যার ২০%

রাবি ভর্তি পরীক্ষার ফলাফল এবং এডমিট কার্ড

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ফলাফল ৫ দিনের মধ্যে প্রকাশিত হয়। ফলাফল প্রকাশিত  হওয়ার সাথে সাথে ফলাফল দেখার লিংক সংযোজন করা হবে । আপনি উক্ত লিংক থেকে সহজেই ভর্তি রেজাল্ট দেখতে পারবেন ।  আপনি আমাদের ওয়েবসাইট থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি কার্ড ডাউনলোড করতে পারেন ।

Leave a Reply

Your email address will not be published.